ফিরে আসুন কুরআনের দিকে

মোহাম্মদ আবদুল্লাহ বুলবুল |

আপনি নিজেকে মুসলিম দাবি করেন, আল্লাহর জান্নাতের স্বপ্ন দেখেন অথচ কুরআন পড়েন না, পড়তে জানেন না তাহলে আপনার লজ্জিত হওয়া উচিৎ!

ন্যূনতম স্তরের মুসলিম হতে হলেও আপনার যে ৩ ধরণের অপরিহার্য জ্ঞান থাকতেই হবে-
১. কুরআন (আরবি) পড়তে পারা
২. ফরয ইবাদৎ করতে পারা
৩. হালাল ও হারাম জানা

কুরআন ছাড়া হিদায়াত নেই, আর হিদায়াত ছাড়া জান্নাতও নেই। যে কুরআন আমাদের হিদায়াত দিতে পারে বা জান্নাতের পথ দেখাতে পারে সে কুরআনই যদি না জানি তবে মুসলিম হিসেবে ব্যাপারটা খুবই লজ্জার।

হাজারো দুনিয়াবি জ্ঞান ও দক্ষতা অর্জন করলেন, দেশে বিদেশে পিএইচডি ডিগ্রি পেলেন কিন্তু ইসলামের জ্ঞান অর্জন করলেন না, তাহলে তো পরকালে আল্লাহর সামনে মুর্খ হিসেবে দাঁড়াতে হবে।

কুরআনের মাস রমযান চলে গেলো সিদ্ধান্ত নিন কুরআন শিখবেনই। একদম না শেখার চেয়ে দেরিতে হলেও শেখা উত্তম।

প্রবল ইচ্ছা থাকলে একজন সাধারণ শিক্ষিতের পক্ষেও ৭ দিনে কুরআন পড়া শিখে ফেলা সম্ভব।
আপনার পাড়া, মহল্লার মসজিদের ইমাম, মুয়াজ্জিন এমনকি মসজিদের খাদেমও আপনাকে কুরআন শিখতে সহায়তা করতে পারে। আপনার কোনো আলেম বন্ধু থেকেও শিখতে পারেন এখন তো অনলাইনেও কুরআন শিক্ষা কোর্স পাওয়া যায়।

মনে রাখবেন যারা স্বাভাবিক পড়তে পারে তাদের তুলনায় যারা কুরআন পড়া শিখতেছে, যারা শিখতে গিয়ে ভুলভাল পড়ে, কষ্ট হলেও চেষ্টা করে ভাঙ্গা ভাঙ্গা কুরআন পড়ে তাদের সওয়াব দিগুণ।

এরপর ধীরে ধীরে অর্থসহ কুরআন পড়া শুরু করুন।
“আপনি বিপদাপদে, কষ্টে পড়লে যেমন আল্লাহকে স্মরণ করেন, সাহায্য চান, আল্লাহকে কিছু বলতে চান, তেমনি আল্লাহও চান আপনাকে আলোর পথে আনতে, আপনাকে কিছু বলতে। কুরআনে দেখুন কী বলতে চান আল্লাহ আপনাকে…?”

কুরআন পড়ুন, মানুন, সন্তানদের পড়তে শিখান, অশ্লীলতা, অনৈতিকতা ও চারিত্রিক অবক্ষয় থেকে নিজে বাঁচুন, পরিবার পরিজনকে বাঁচান।